Gym. / Gym সুরু করার সঠিক বয়স কখন? / কোনো বয়সে জিম যাওয়া ভালো?/ Best age for join GYM. / Age for joining gym in bangla. / Perfect age for join GYM in Bengali.

জিম সুরু করার সঠিক বয়স কখন????????

Best age for join GYM
Best age for join GYM

            আমাদের মনে হয়তো অনেক সময় প্রশ্ন আসে, আমি কোন বয়স থেকে জিম সুরু করবো? সঠিক বয়স কখন?
আজকে আমি আপনাদের এই বিষয়ে কিছু তথ্য বলব সম্পূর্ণ যুক্তির সহিত। যা আপনি একটু চিন্তা করলেই বুঝতে পারবেন, হয়ত কোনো জিম ট্রেনার আপনাকে এই কথা গুলো বলবে না।
স্বাস্থ্য ই সবথেকে বড় সম্পদ আর সঠিক ভাবে শরীরের যত্ন না নিলে আপনার স্বাস্থ্য আস্তে আস্তে খারাপ হয়ে যায় ও দ্রুত নানা ধরনের রোগের সৃষ্টি হয় এবং আমাদের শরীর দূর্বল হয়ে যায়।
সাধারণত যে কোনো বয়সে ই জিম সুরু করা যায় , কিন্তু কম বয়সে জিম যাওয়া সুরু করলে কিছু নিয়ম নীতি মেনে চলতে হয়। আমি একটা একটা করে আজকে আপনাদের বলব কী কী নিয়ম নীতি মেনে চলতে হবে? এবং কেন? কম বয়সে জিম সুরু করলে কী লাভ হবে? আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় জিম গিয়ে ওই কম বয়সে ছেলে বা মেয়ে কী এক্সারসাইজ করবে?

একটা কথা আগেই বলা দরকার যে উচ্চতা বৃদ্ধিতে জিমের এক্সারসাইজ কোনো বাঁধার সৃষ্টি করে না। মানুষের উচ্চতা সম্পূর্ণভাবে নির্ভর করে বাবা মা এর জিন এর উপর। যদি আপনার শরীরের ৫ ফুট লম্বা হবার জিন থাকে তাহলে আপনি ৫ ফুট ই লম্বা হবেন। আর জিমে গিয়ে স্ট্রেচিং এক্সারসাইজ করলে অতি সহজেই আপনি ওই উচ্চতায় পৌঁছে যাবেন।


এবার আসছি মূল বিষয়ে ১২-১৩ বছর বয়সে অনায়াসে জিমে গিয়ে এক্সারসাইজ করা যায়। কিন্তু কিছু ভাবার বিষয় আছে ১২ বছরের ছেলে বা মেয়ে জিমে গিয়ে কী কী এক্সারসাইজ করবে? কত হেভিওয়েট তুলবে? আধুনিক যন্ত্রপাতি কীভাবে ব‍্যবহার করবে? এই বিষয় গুলোর দিকে নজর দেওয়ার জন্য অবশ্যই ওই ছেলে বা মেয়ের সাথে অভিজ্ঞ বাবা বা ভাই বা পার্সোনাল ট্রেইনার থাকা আবশ্যক। কারণ ওই ১৩ বছরের বাচ্চা এখনও জিম এর ইকোবমেন্টস গুলোর সাথে ভালো ভাবে পরিচিত নয় বা কীভাবে ব‍্যবহার করতে হবে তা জানেনা। তাতে খুব সহজেই ব‍্যাথা লাগার সম্ভাবনা থাকে আর ঐ বয়সে ব‍্যাথা লাগলে যন্ত্রনা একটু বেশি ই হয়, এবং এর ফলে ওই বাচ্চার মনোবল ও নষ্ট হতে পারে।

আর একটা কথা দিয়ে পরিষ্কার ভাবে বোঝানো যাবে যে এই বয়সে জিম সুরু করা ঠিক। দৌরনু বা রানিং ও এক্সারসাইজ এর ই একটা অংশ আর রানিং হল হাঁটার পরের পর্যায় যা একটা বাচ্চা ২-৩ বছর বয়সে ই সুরু করে দেয়, সুতরাং ১২-১৩ বছর বয়স জিম জয়েন করার জন্য পারফেক্ট।


আর যদি কোনো ছেলে বা মেয়ে খেলার জগৎ এ নিজের ভবিষ্যৎ বানাতে চায় তাহলে এই বয়স থেকেই নিজেকে মজবুত ভাবে গড়ে তুলতে হবে, আর তার জন্য জিম গিয়ে মাসল এবং বোন বা হাঁড় মজবুতভাবে গড়ে তোলা খুব বেশি জরুরি।

কী কী এক্সারসাইজ করা দরকার-

এই ১২-১৩ বছরের ছেলে বা মেয়ে প্রায় সব ধরনের এক্সারসাইজ ই করতে পারে কিন্তু লাইট ওয়েট বা হাল্কা ওজন নিয়ে। তার মধ্যে রানিং, পুল আপ , পুস আপ স্ট্রেচিং এক্সারসাইজ অবশ্যই থাকতে হবে। আর কিছু এক্সারসাইজ যেমন ডেডলিফ্ট, ক্সোয়াটস,আপার হেড এক্সারসাইজ, সোল্ডার প্রেস, হেভি ডাম্বেল প্রেস এই গুলো শুরুর দিকে না করাটাই ভালো। আপার হেড এক্সারসাইজ গুলো বারন করার কারন হল এতে মেরুদন্ডে ব‍্যাথা লাগতে পারে করন তখনও সে ভালো ভাবে মজবুত হয় নি।

অবার অভিভাবকদের বলছি আপনারা ১২,১৩ বছরের ছেলে বা মেয়ে যদি জিম জয়েন করতে চায় তাহলে বাঁধা দেওয়ায় কিছু নেই কিন্তু অবশ্যই সাথে একজন ট্রেইনার বা অভিজ্ঞ লোক দিন।


আসা করি আপনাদের কাছে এখন সবকিছু পরিষ্কার জিম সুরু করার সঠিক বয়স নিয়ে।
লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন এবং আমাকে Facebook এ ফলো করুন লিঙ্ক নিচে দিলাম।

Follow me on FACEBOOK
https://Facebook.com/myfitnessyard



..............................নমস্কার, ধন্যবাদ............................


No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.