দৈনন্দিন প্রয়োজনীয় পুষ্টি। / দৈনন্দিন প্রয়োজনীয় খাবার। / Daily required nutrients./ What are the daily required nutrients? / রোজকার খাবারে কী কী খাওয়া উচিত?

               দৈনিক প্রয়োজনীয় পুষ্টি ও খাদ্য

Daily required foods
 DAILY REQUIRED NUTRIENTS

          রোজকার জীবনে সকল মানুষের কী কী খাবার খাওয়া আমাদের ভাল স্বাস্থ্যের জন্য জরুরি তা ভারত, বাংলাদেশের অধিকাংশ লোকেরাই জানেনা , তাই এ দেশের অধিকাংশ মানুষ ই নানা ধরনের শারীরিক সমস্যার শিকার হন।
আজকের এই পোস্ট এ আমি লিখছি সাধারণ মানুষের কী কী খাবার খাওয়া উচিত তা নিয়ে কিছু তথ্য।
আমরা যদি কোনো রকম শরীর চর্চা না করেও সুস্থ সবল ও রোগ মুক্ত থাকতে চাই তাহলে আমাদের খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে।
তাছাড়া শরীর চর্চা ও হটাচলা সব দিক থেকেই ভালো ও স্বাস্থ্যের জন্য জরুরি।
একটা পূর্ণ বয়স্ক পুরুষের জন্য রোজ ২৫০০ কিলো ক্যালোরির শক্তির প্রয়োজন হয় , যদি আপনি ওজন কমানোর জন্য কোনো রকম শরীর চর্চা করেন তাহলে ২০০০ কিলো ক্যালোরির খাবার খাওয়া প্রয়োজন এবং মহিলাদের জন্য ২০০০ কিলো ক্যালোরি আর যদি ওজন কমাতে চান তাহলে ১৫০০ কিলো ক্যালোরি, যা নানা ধরনের খাবার উৎস থেকে নেওয়া উচিত ।
আমাদের দৈনন্দিন খাবারের মধ্যে ৫ টি উপাদান অবস‍্য ই থাকতে হবে। সেই গুলো নিয়ে নিচে আলোচনা করা হল-

১) কার্বোহাইড্রেট-

২৫০০ বা ২০০০ কিলো ক্যালোরির মধ্যে ৫০-৬৫% হতে হবে কার্বোহাইড্রেট জাতীয় খাবার (২০০-৩০০ গ্রাম/দিন), কারণ আমাদের প্রয়োজনীয় শক্তির অধিকাংশ ই পাই কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে, তাছাড়া অন্যান্য উপাদান গুলোর কার্যকারিতা ও এই কার্বোহাইড্রেট জাতীয় খাবারের উপর নির্ভর করে।

২) প্রোটিন-


এরপর আর একটা গুরুত্বপূর্ণ ভূমিকা হল প্রোটিনের, দৈনিক প্রয়োজনীয় প্রোটিনের পরিমাণ হল ০.৮ গ্রাম/কিজি শরীরের ওজন (যদি আপনার ওজন ৫০ কেজি হয় তবে দৈনিক খাদ্যে প্রোটিনের পরিমাণ হতে হবে ০.৮×৫০=৪০ গ্রাম) । প্রোটিন আপনার শরীরের কলা, কোশ বৃদ্ধির সাথে সাথে আপনার শরীরের সব জায়গায় ঠিকমত পুষ্টি উপাদান পৌঁছে দিতে সাহায্য করে, তাছাড়া অধিকাংশ হরমোন ই প্রোটিন দিয়ে তৈরি , যা শরীরের গঠনের জন্য বিশেষ ভাবে দাই।

৩)ফেট-

ফেট কে ভাগ করা হয়েছে ২টি ভাগে-
অ) সেচুরেটেড ফেট।
আ) আন সেচুরেটেড ফেট।
ফেট একটি খুব জরুরি উপাদান , ফেট আপনার শরীরের উষ্ণতা বজায় রাখতে সাহায্য করে তাছাড়া আর একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আমাদের শরীরের শক্তি সঞ্চয় করে রাখে।
সেচুরেটেড ফেট শরীরের পক্ষে ক্ষতিকর তাই আমাদের আন সেচুরেটেড ফেট নেওয়া উচিত।
আমাদের রোজ ৫০-৮০ গ্রাম ভাল ফেট নেওয়া প্রয়োজনীয়।

৪) ফাইবার-

আমাদের খাবারের মধ্যে কম করে ২৫-৪০ গ্রাম ফাইবার জাতীয় খাবার থাকা প্রয়োজন । ১৮-৫০ বছর বয়সী মহিলাদের ২৫ গ্রাম এবং পুরুষদের ৩০-৪০ গ্রাম রোজকার খাবার তালিকায় থাকা খুব প্রয়োজন কারণ ফাইবার জাতীয় খাবার আস্তে আস্তে হজম হয় এবং অনেক সময় ধরে শক্তির যোগান দেয়। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফাইবার দেহ থেকে হজম না হওয়া বা হজম হয়ে যাওয়া খাবারের শেষ অংশকে দেহের বাইরে মল রূপে বের করতে বিশেষ ভূমিকা পালন করে।

৫) ভিটামিন ও খনিজ-

আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় খাদ্য তালিকায় ভিটামিন ও খনিজ খুব কম পরিমাণে খাওয়া প্রয়োজন হয় যা নানা ধরনের ফল , শাক সবজি থেকে আমারা পাই তাই আমাদের রোজকার খাবারের মধ্যে ফল, শাক-সবজি ও থাকতে হবে।

৬)জল-

আমাদের শরীরের ৬০% ই জল দিয়ে তৈরি তাই জলে কোনো বিকল্প নেই আমাদের জন্য একজন পূর্ণবয়স্ক পুরুষের রোজ ৩.৭ লিটার জল পান করা প্রয়োজন এবং মহিলাদের জন্য ২.৭ লিটার জল রোজ পান করা প্রয়োজন।

আসা করি আপনাদের এই পোস্টটি ভালো লাগছে , ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন।




আমাকে Facebook এ ফলো করুন লিঙ্ক নিচে দিলাম

Follow me on Facebook
https://Facebook.com/myfitnessyard



..............................নমস্কার, ধন্যবাদ........................
  ‌

No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.