ভারত , বাংলাদেশের কিছু ক্ষতিকর খাবার। / মিষ্টির পুষ্টি গুণ। / চানাচুরের পুষ্টি গুণ। / Nutritional value of sweets. / Nutritional value of sweets in Bengali. / Nutritional value of sweets in bangla. / 3 most hurmfull indian foods.

ভারত ও বাংলাদেশের কিছু ক্ষতিকর খাবার


Fitnessyard
Worst INDIAN foods

               আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় খাবার আমাদের খাবার তালিকায় থাকুক বা না থাকুক কিন্তু আমাদের শরীরের জন্য ক্ষতিকর খাবার আমরা প্রতিনিয়ত খেয়ে যাই। আর সবচেয়ে বড় কথা টা হল আমারা জানিও না এই খাবারগুলো আমাদের শরীরের পক্ষে কত বেশি পরিমাণে ক্ষতিকর। আপনি হয়ত এখনও ওই খাবার গুলো খাচ্ছেন। আজকে আমি আপনাদের বলব ভারত ও বাংলাদেশের প্রতিটি ঘরেই পাওয়া যায় এমন ৩ টি যা রোজ একবার না একবার আমারা খাই ই।
এই খাবার গুলো হল-

অ) মিষ্টি-

মিষ্টি একটা খুব সুস্বাদু খাবার যা দেখামাত্র ই জিভে জল আসে। এই মিষ্টির মধ্যে থাকে নানা ধরনের ক্ষতিকর উপাদান যা আমাদের শরীরের পক্ষে খুবই মারাত্মক। আকর্ষণীয় মিষ্টি তৈরি করতে ব‍্যবহার করা হয় ময়দা,চিনি, তেল, খাবার রং ইত্যাদি। আমরা যদি মিষ্টির পুষ্টি গুণের কথা বলি তাহলে বলতে হবে মিষ্টিতে থাকে সাধারণত কার্বোহাইড্রেট , কোলেস্টেরল,ফেট, আর কিছু ই পাওয়া যায় না মিষ্টিতে। মিষ্টি বানাতে ব‍্যবহার করা হয় কমদামী তেল যা এমনিতেই বেশি পরিমাণে কোলেস্টেরল ও ফেট সমৃদ্ধ হয়। যে অল্প পরিমাণ ভাল কিছু কোলেস্টেরল ও ফেট থেকে তাও অতিরিক্ত গরম করা জন‍্য নষ্ট হয়ে যায়। আর এই ধরনের খাবারগুলোর থেকে আমারা পাই কার্বোহাইড্রেট যা অতিরিক্ত পরিমাণে খাওয়া শরীরে বিষক্রিয়া সৃষ্টি করে এবং ফেট বৃদ্ধি করে। কোলেস্টেরল হৃদরোগে সৃষ্টি করে এবং রক্তচাপ বৃদ্ধি করে।

আ) তেলে ভাজা খাবার-

মিষ্টির পরেই আসে বিভিন্ন ধরনের তেলে ভাজা খাবার যেমন সিঙ্গার,পুরি,পোকরা, বিভিন্ন ধরনের টিক্কি ইত‍্যাদি। এই ধরনের খাবারগুলোর মধ্যে আবার আছে একই কোলেস্টেরল তার সাথে আরও যোগ হল এবার মশলা ও লবণ এর ফলে আমাদের শরীরে সোডিয়াম এর পরিমাণ বেড়ে যায়, আগে ছিল
কোলেস্টেরল ও ডায়াবেটিস এর ভয় আর এখন হল রক্তচাপ ও কোলেস্টেরল এর ভয়। তাছাড়া রাস্তার পাশের দোকানে ওই তেলের মধ্যে নোংরা এসে পড়েছে যা আপনাকে নানা ধরনের রোগে আক্রান্ত করছে।
আর পুষ্টির উপর নজর দিলে দেখা যায় এতে আছে ময়দা , বেসন, আটা ও আলু, মানে সাধারণ কার্বোহাইড্রেট যা আবার ও অতিরিক্ত তাপমাত্রার কারণে পুষ্টি গুণ হারিয়ে ফেলে।
কখন ও আপনার মনে প্রশ্ন জাগতে পারে তাহলে কী এই গুলো ও খাওয়া ছেড়ে দিতে হবে? আবার ও উত্তর হল না।

ই)নমকিন বা চানাচুর-

আমাদের আশে পাশে অনেক ধরনের চানাচুর পাওয়া যায় যা জিভে জল আনবেই কিন্তু আপনি হয়তো জানেন না যে এটা আপনার শরীরের পক্ষে  কত পরিমাণ ক্ষতিকর, বেশি পরিমাণে লবন আপনার শরীরে যায় এই ধরনের খাবারগুলোর দ্বারা যার ফলে উচ্চ রক্তচাপ এর সমস্যা দেখা দেয়।
এই ৩ টি খাবার খুব বেশি সুস্বাদু ও লোভনীয় তাই বেশিরভাগ লোকই নানা সময়ে নানা কারণে অকারণে এগুলো খায় আর নিজের অজান্তেই নিজেকে নানা ধরনের রোগের দিকে ঠেলে দেয়।

খাওয়ার নিয়ম-

কোনো অনুষ্ঠানে বা বিয়ে, জন্মদিনের অনুষ্ঠান এই ধরনের আনন্দ অনুষ্ঠানে আপনি খেতে পারেন। আপনার আগে থেকেই ঐ দিনে খাওয়ার জন্য আপনার শরীরে জায়গা বানিয়ে রাখতে যা খুবই সাধারণ ভাবে হয়ে যাবে।
আপনার ২ দিন আগে থেকেই কার্বোহাইড্রেট কম পরিমাণে খাতে হবে এবং ১ ঘন্টা করে বেশি এক্সারসাইজ করতে হবে তাহলেই আপনি নিজের শরীরের কোনো প্রকার ক্ষতি না করে এই সব খাবারের আনন্দ উপভোগ করতে পারবেন। কারণ কম কার্বোহাইড্রেট খাওয়ায় ও বেশি এক্সারসাইজ করায় আপনার শরীরের অনেকটুকু জায়গা হয়েছে এইসব খাবারের জন্য।

আপনাদের যদি এই লেখাটি ভালো লাগে থাকে অবশ্যই আপনার পরিবার ও প্রিয়জনদের সাথে শেয়ার করুন।
আমাকে Facebook  এ ফলো করুন লিঙ্ক নিচে দিলাম

Follow me on Facebook
https://Facebook.com/myfitnessyard




............................ধন্যবাদ, নমস্কার..........................

No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.