থাইরয়েড কী? / থাইরয়েড সমস্যা কেন হয়? / থাইরয়েড সমস্যার লক্ষণ কী? / থাইরয়েড থেকে বাঁচার উপায় কী? / What is thyroid? / Details of thyroid in Bengali. / Symptoms of thyroid in Bengali.

       থাইরয়েড সমস্যার বিস্তারিত আলোচনা

Fitnessyard thyroid
 থাইরয়েড

থাইরয়েড শব্দটি আজকের দিনে প্রায় সময়ই আমাদের কানে আসে। আর তার সাথে সাথেই আমাদের মনে একটা প্রশ্ন ও আসে কী এই থাইরয়েড?
কেন লোকেরা আজকাল থাইরয়েড এর সমস্যায় ভোগছেন? আমরা ও কী হতে পারে এই থাইরয়েড? কী এই থাইরয়েড এর লক্ষণ? এর থেকে বাঁচার উপায় কী? আজকে আমি আপনাদের এই বিষয়ে কিছু তথ্য বলব যা জানা থাকলে আপনাদের মনে আর এই ধরনের প্রশ্ন আসবে না আর কীভাবে নিজেকে এই থাইরয়েড সমস্যা থেকে বাঁচতে হবে তাও জেনে যাবেন।

থাইরয়েড-

থাইরয়েড আমাদের ঘারের সামনের অংশে অর্থাৎ গলার মধ্য ভাগে স্বরযন্ত্রের পাশ জরিয়ে অবস্থান করে যা থাইরয়েড গ্রন্থি নামে পরিচিত যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয় এক প্রকার হরমোন থাইরক্সিন ক্ষরণ করে। থাইরক্সিন হরমোনের কম পরিমাণে ক্ষরণ ও প্রয়োজন অনুপাতে বেশি ক্ষরণ উভয়েই আমাদের স্বাস্থ্য বা শরীরের পক্ষে ক্ষতিকর। থাইরয়েড এর সমস্যা মহিলাদের ক্ষেত্রে বেশি দেখা যায় তবে আজকাল পুরুষ রা ও এই সমস্যায় ভোগছেন। থাইরয়েড এর সমস্যাকে নীরব হত‍্যাকারী ও বলা যায়।

থাইরক্সিন হরমোনের-

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হয় এবং অনেক গুরুত্বপূর্ণ কাজ করে যেমন খাদ্য পরিপাক নিয়ন্ত্রণ করা, এই পরিপাক নিয়ন্ত্রণ এর মাধ্যমে শরীরে শক্তির যোগান দেওয়া ও শক্তির যোগান নিয়ন্ত্রণ করা।
এই থাইরয়েড হরমোন এর গুরুত্বপূর্ণ কাজের মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ কাজ হল শরীরে প্রাকৃতিক ভাবে প্রোটিন উৎপাদন করা।
আন‍্যান‍্য হরমোন এর নিঃসরণ, কাজ, ইত‍্যাদি নিয়ন্ত্রণ করা।
এই থাইরয়েড হরমোন আমাদের শরীরের সব অংশের উপর ই প্রভাব ফেলে যেমন হৃদপিন্ড, যকৃত বা লিভার এবং কিডনি।

এই থাইরয়েড হরমোন আমাদের শরীরের বেশিরভাগ ক্রিয়া প্রনালী তেই প্রতক্ষ্য বা প্রমুখ ভাবে এক বিষয়ে ভূমিকা পালন করে।

থাইরয়েড হরমোন এর কম পরিমাণে নিঃসরণ ও বেশি পরিমাণে নিঃসরণ উভয়ই থাইরয়েড সমস্যা নামে পরিচিত।

থাইরয়েড এর সমস্যা দুই প্রকার হয়-

অ) হাইপারথাইরয়েডিজম-

এই অবস্থায় আমাদের থাইরয়েড গ্রন্থি প্রয়োজন থেকে বেশি পরিমাণে থাইরয়েড হরমোন নিঃসরণ করে।

আ) হাইপোথাইরয়েডিজম-

এই অবস্থায় আমাদের থাইরয়েড গ্রন্থি প্রয়োজন থেকে কম পরিমাণে থাইরয়েড হরমোন নিঃসরণ করে।

থাইরয়েড এর লক্ষণ-

অনিয়মিত মাসিক কম বা বেশি দিনের , • মনোযোগ কমে যায়, • গায়ের বিভিন্ন স্থানে ব্যথা হয়, • প্রতিনিয়ত ওজন বৃদ্ধি পায়, • ভয় হয় এবং মনোবল এর অভাব দেখা দেয়, • অনিয়মিত হৃদস্পন্দন, • সবসময় গরম অনুভব হয় ও ঘাম ঝরে।


থাইরয়েডের ক্ষতিকর প্রভাব-

এর সব থেকে বেশি মারাত্মক প্রভাব হল শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে করে দেয় বা নষ্ট করে দেয়। মনোদৈহিক চাপ সৃষ্টি করে, ক‍্যালশিয়াম এর ভারসাম্য নষ্ট করে দেয় ফলে হাঁড় দূর্বল হয়ে যায়, জোড়ায় জোড়ায় ব‍্যাথার সৃষ্টি করে, হৃদস্পন্দন মাত্রাতিরিক্ত ভাবে বেড়ে যায়, আত্মবিশ্বাস কমে যায়, অতিরিক্ত পরিমাণে ঘুম পায় তাছাড়া সর্দিকাশি লেগেই থাকে ।

এর ফলে চুল পড়া সুরু হয় এবং চুল হাল্কা হয়ে যায়, শারীরিক দূর্বলতা দেখা দেয়, ত্বকের আর্দ্রতা হারায় অর্থাৎ ত্বক শুষ্ক হয়ে যায়, অনিয়মিত ঋতুচক্র বা মাসিক দেখা যায়, ঋতুচক্রের স্থাইত্ত কাল কম বা বেশি দেখা যায়।

থাইরয়েড সমস্যার কারণ-

থাইরয়েড সমস্যার কারণ অনেক কিছু হতে পারে তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ কারণ হল • এখনকার স্ট্রেসফোল আর ব‍্যস্ত জীবনশৈলী , • ভুলভাল খাওয়ার আভ‍্যাস, • অতিরিক্ত পরিমাণে চাপের মধ্যে থাকা, • খাবারে আইয়োডিন এর অভাবের কারণে, বা • অতিরিক্ত পরিমাণে আইয়োডিন যুক্ত খাবার খাওয়ার ফলে, • বংশ পরম্পরায় ও হতে পারে, • কোনো রকম ঔষধ এর সাইডেফেক্ট বা পার্স প্রতিক্রিয়ার ফলে ও থাইরয়েড সমস্যা হয়, •


সতর্কতা-

থাইরয়েড রোগিদের নিজের খাবার দিকে বিশেষ নজর দেওয়া দরকার এবং বাদাম এবং আখরোখ খাওয়া উচিত, এইগুলোতে সেলেনিয়াম নামক উপাদান থাকে যা থাইরয়েড হরমোনের নিয়ন্ত্রণে সাহায্য করে। তাছাড়া থাইরয়েড রোগিদের তেলে ভাজা খাবার খাওয়া উচিত নয়, সয়াবিন বা সয়াবিন জাত কোনো দ্রব্য খাওয়া উচিত নয়, বাঁধাকপি ও ব্রকোলি ও খাওয়া উচিত নয়, চিনি এবং কফি ও খাওয়া উচিত নয়, এবং নিয়মিত ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

আসা করি থাইরয়েড সম্মন্ধে সবকিছু বুঝতে পারলেন আরও কিছু জানর থাকলে কমেন্ট করুন ও পোস্টটি শেয়ার করুন।
আমাদের ফেসবুক এবং টুইটার এ ফলো করুন।

...............................নমষ্কার , ধন্যবাদ...........................

No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.