Gym যাওয়া লোকেদের কত সময় ঘুমানো প্রয়োজন? Gym যাওয়া লোকেদের বেশি সময় ঘুমানো প্রয়োজন কেন?

Gym যাওয়া লোকেদের কত সময় ঘুমানো প্রয়োজন?

Gym / Debjit Deb



ঘুম আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ, ঘুম ছাড়া কোনো প্রানীর ই বেঁচে থাকা সম্ভব নয়। আর আমাদের আজকের বলার বিষয় হল gym যাওয়া লোকেদের কত সময় ঘুমানো প্রয়োজন?

বডিবিল্ডিং এর জন্য ঘুম খুব বেশি পরিমাণে গুরুত্বপূর্ণ। মাসল গেইন হোক বা ফেট লস , ঘুম দুইটার জন্য ই খুব গুরুত্বপূর্ণ। তাছাড়া যেকোনো সাধারণ মানুষের ক্ষেত্রেও ঠিক ভাবে ঘুমাতে না পারলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। যেকোনো পূর্ণ বয়স্ক লোকের ই কমপক্ষে ৭-৮ ঘন্টা প্রতিদিন ঘুমানো প্রয়োজন। ঠিক ঠাক ঘুম না হলে স্ট্রেস, ডিপ্রেশন ইত‍্যাদি নানা ধরনের রোগ ব্যাধির সৃষ্টি হয়। তাই আমাদের প্রতিদিন সঠিক পরিমাণ ঘুমানো প্রয়োজন।

আমারা যদি সঠিকভাবে বডিবিল্ডিং প্রক্রিয়া বুঝতে চাই তাহলে বলতে হবে বডিবিল্ডিং এর ৫০% ই নির্ভর করে খাওয়ার উপর, ৩০% ঘুম আর ২০% হল gym এর এক্সারসাইজ। এর থেকেই বুঝা যায় যে ঘুম আমাদের বডিবিল্ডিং এর জন্য কত বেশি পরিমাণে গুরুত্বপূর্ণ।

অনেক ক্ষেত্রে দেখা গেছে দুই জন gym যাওয়া লোকের ডায়েট প্ল্যান , এক্সারসাইজ প্ল‍্যান সব কিছু একই রকম হওয়া সত্ত্বেও দুজনের শরীরিক উন্নতির মধ্যে অনেক পার্থক্য দেখা গেছে, এর কারণ হিসেবে দেখা গেছে ঘুম। যে জন ঠিক ভাবে ঘুমিয়ে ছিল তার গ্রোথ অনেক বেশি পরিমাণে হয়েছিল এবং যে জন ঠিক ভাবে ঘুমায় নি তার গ্রোথ ঠিক ভাবে হয়নি।


Gym যাওয়া লোকেদের ঘুম কেন প্রয়োজনীয়:-


প্রথম কারণ:-
            Gym এ এক্সারসাইজ করলে আমাদের শরীরের বিভিন্ন কলা , কোষ খতিগ্রস্থ হয় এবং এর মেরামতির মাধ্যমে নতুন নতুন কোষের সৃষ্টি হয় আর আস্তে আস্তে করে শরীরের ওজন বৃদ্ধি পায় এবং এই প্রক্রিয়ার জন্য প্রয়োজন হয় প্রয়োজনীয় পুষ্টি ও বিভিন্ন বডি গ্রোথ হরমোনের , পুষ্টি আমরা বিভিন্ন খাবারের মাধ্যমে পেয়ে যাই কিন্তু প্রয়োজনীয় হরমোন আমাদের শরীরে উৎপন্ন হয় এবং সেই হরমোনের উৎপাদন হওয়ার জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। সুধু জিম যাওয়া লোকেদের নয় সকলের ই শারীরিক বৃদ্ধি এই প্রক্রিয়ায় ই হয় তাই দেখা যায় নবজাত শিশুরা দিনের বেশিরভাগ সময় ই ঘুমিয়ে কাটায় কারণ তাদের শরীরে তখন বৃদ্ধির প্রক্রিয়া ঘুম দ্রুত গতিতে চলতে থাকে। তাই শরীরের বৃদ্ধি ঠিক ভাবে হওয়ার জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ।

দ্বিতীয় কারণ:-
           হরমোন , উৎসেচক উৎপাদন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ইত্যাদির জন্য ঘুম প্রয়োজন। ঘুমানোর সময় ই আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতি হয় যা আমাদের শরীরকে নানা ধরনের রোগ ব্যাধির হাত থেকে রক্ষা করে।‌ তাই gym এ পরিশ্রম করার পাশাপাশি ঘুমও খুবই গুরুত্বপূর্ণ।


তৃতীয় কারণ:-
            আমারা সবাই জানি gym এ পরিশ্রম করার জন্য প্রচুর শক্তির প্রয়োজন হয় । ঘুম যদি সঠিকভাবে না হয় তাহলে gym গিয়ে ঠিক ভাবে পরিশ্রম করা যাবে না। একটু সময় gym করার পর ই ঘুম ঘুম ভাব আসবে। তাই বডিবিল্ডিং এর জন্য খুব প্রয়োজনীয়।

Gym যাওয়া লোকেদের কত সময় ঘুমানো প্রয়োজন:-

                 সাধারণ মানুষের যেমন ৭-৮ ঘন্টা প্রতিদিন ঘুমানো প্রয়োজন ঠিক তেমনি gym যাওয়া লোকেদের কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানো খুব বেশি প্রয়োজন তার পাশাপাশি যদি কিছু অতিরিক্ত খালি সময় পাওয়া যায় সেই সময়টাকেও ফাল্তু কাজে নষ্ট না করে ঘুমালেই বডিবিল্ডার দের জন্য উপকারী। কারণ ঘুমানোর সময় ই আমাদের শরীরে হরমোনের তৈরি হয়, এন্টিবডি ইত‍্যাদি তৈরি হয় যা আমাদের শরীরকে মজবুত করতে সাহায্য করে, তাছাড়া gym করার সময় খতিগ্রস্থ হওয়া শরীরের কলা, কোষের মেরামত হয় এবং নতুন নতুন কোষের সৃষ্টি হয়, আর আস্তে আস্তে করে শরীরের ওজন বৃদ্ধি পায় । তাই সম্ভব হলে প্রতিদিন gym করা  লোকেদের ১-২ ঘন্টা বেশি ঘুমালে ও কোনো ক্ষতি নেই।

____________________ধন্যবাদ___________________

Follow me on Facebook
FACEBOOK👍

No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.