Gym / Protein/ বডি বিল্ডিং এর জন্য সবচেয়ে ভালো প্রোটিন।

বডি বিল্ডিং এর জন্য সবচেয়ে ভালো প্রোটিন


Protein প্রোটিন
প্রোটিন সমৃদ্ধ খাবার

আমরা সবাই জানি একটা সাধারন মানুষের রোজ ২০০০-২৫০০ ক্যালরি প্রয়োজন হয় এবং প্রায় 40 থেকে 50 গ্রাম প্রোটিনের প্রয়োজন হয় । আর যখন কথাটা আসে বডি বিল্ডিং এর ব্যাপারে তখন একটু বেশি পরিমাণ প্রোটিন নিতে হয়। কারণ বডি বিল্ডিং এর জন্য প্রয়োজনীয় পুষ্টির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রোটিন
প্রোটিন বিভিন্ন উৎস থেকে নেওয়া যায় , আলাদা আলাদা অনেক উৎস আছে কিন্তু বডি বিল্ডিং এর জন্য সবচেয়ে ভালো তিনটি প্রোটিনের উৎস হলো,

ওয়ে প্রোটিন-


ওয়ে প্রোটিন এক ধরনের প্রোটিন পাউডার যা সহজেই বাজারে পাওয়া যায় এবং প্রোটিনের খুব ভালো উৎস। এটি তৈরি করতে সাধারণত দুধ এবং নানা ধরনের প্রোটিন যুক্ত খাদ্য পদার্থ ব্যবহার করা হয় ।এর মধ্যে ফেট এবং অন্যান্য ভিটামিন ও খনিজ উপস্থিত থাকে। ফেটের পরিমাণ অনেক কম থাকে বা থাকেনা বললেই চলেছে এটি খুব তাড়াতাড়ি হজম হয়ে যায় এবং খুব তাড়াতাড়ি শক্তির যোগান দেয় এবং মাসেল বিল্ডিং এ সাহায্য করে।

বডি বিল্ডিং এর ক্ষেত্রে ওয়ে প্রোটিনকে সবচেয়ে ভালো এবং গুরুত্বপূর্ণ প্রোটিনের উৎস হিসেবে গণ্য করা হয়। এটি সহজে বাজারে পাওয়া যায় এবং তাড়াতাড়ি হজম হয়ে শরীরে প্রোটিনের যোগান দেয়।


চিকেন-


সেদ্ধ করা চিকেন এর মধ্যে অনেকটা বেশি পরিমাণে প্রোটিন থাকে এবং ফেট প্রায় থাকে না বললেই চলে। বিশেষ করে চিকেন ব্রেস্ট বডি বিল্ডিং এর ক্ষেত্রে বেশি উপকারী মনে হয় কারণ এর মধ্যে থাকে বিশুদ্ধ প্রোটিন
এই প্রোটিন এর হজম হওয়ার ক্ষমতা অনেক বেশি থাকে এবং খুব তাড়াতাড়ি হজম হয় শরীরের ভাঙ্গাএই টিস্যুগুলোকে রিপেয়ার করতে সাহায্য করে তাই বডি বিল্ডিং এর ক্ষেত্রে চিকেন ব্রেস্ট কে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ প্রোটিনের উৎস মানা হয়।

চিকেন এর পুষ্টিগুণ (১০০ গ্রাম)-


100 গ্রাম চিকেন এর মধ্যে তিনটি অবস্থায় ( রোস্ট করা, সিদ্ধ করা এবং কাঁচা চিকেন ) তিন পরিমাণে পুষ্টি পদার্থ থাকে।
প্রথমে আমরা কথা বলে নিচ্ছি আমাদের জন্য যেটা প্রয়োজন সেদ্ধ চিকেন এর পুষ্টিগুণ সম্বন্ধে

১০০ গ্রাম সিদ্ধ চিকেনে প্রোটিন থাকে ৩১ গ্রাম।
১০০ গ্রাম সিদ্ধ চিকেনে ফ্যাট থাকে ৩.৫ গ্রাম।
এবং মোট শক্তির পরিমাণ থাকে ১৬৫ ক্যালোরি, যারা ৮০% আসে প্রোটিন থেকে এবং মাত্র ২০% আসে ফ্যাট থেকে।

ডিম-


বডি বিল্ডিং এর ক্ষেত্রে ডিম কে সস্তায় খুব ভালো প্রোটিনের উৎস হিসেবে ধরা হয়, ডিমকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয় ,একটা হল সম্পূর্ণ ডিম আরেকটা হল শুধু ডিমের সাদা অংশ।
সম্পূর্ণ ডিমের মধ্যে প্রোটিন এর পাশাপাশি অনেকটা ফ্যাট ও পাওয়া যায় তাই সাধারণত বডিবিল্ডার দের শুধু ডিমের সাদা অংশটি খাওয়ার জন্যই বলা হয় কিন্তু দিনে যদি 10 টা ডিম খায় তার মধ্যে দুটো সম্পূর্ণ ডিম খাওয়া যায় কোন সমস্যা হয় না।
তাছাড়া ডিমের কুসুমের মধ্যে পাওয়া ফ্যাট আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো এবং আমাদের টেস্টোস্টেরন হরমোনের উৎপাদনে সাহায্য করে।

ডিমের পুষ্টিগুণ (১০০ গ্রাম)-


100 গ্রাম সিদ্ধ ডিমের মধ্যে প্রোটিন থাকে 13 গ্রাম।
এবং 11 গ্রাম ফ্যাট থাকে যা সাধারণত ডিমের কুসুম বা হলুদ অংশে মধ্যেই থাকে।

তাই আমরা যদি দিনে 10 টা ডিম খাই তার মধ্যে কম করে আমরা 40 থেকে 50 গ্রাম প্রোটিন পেয়ে যাই যা আমাদের বিল্ডিং এর জন্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তা ছাড়া ডিমের দাম অনেকটা কম হওয়ায় সহজেই আমরা ডিম খেতে পারি।

বডি বিল্ডিং এর ক্ষেত্রে সবচেয়ে ভালো প্রোটিনের উৎস হিসেবে সাধারণত এই তিনটি কে গণ্য করা হয় । তাছাড়া আরও অনেক প্রোটিনের উৎস থাকে যেগুলোর মধ্যে প্রোটিন এর পাশাপাশি কার্বোহাইড্রেট এবং ফ্যাট থাকে। কিন্তু এই তিনটি উৎসের মধ্যে খুব কম পরিমাণে ফ্যাট থাকে বা থাকে না বললেই চলে এবং কার্বোহাইড্রেট ও খুব কম থাকে প্রায় সবটাই এর মধ্যে প্রোটিন পাওয়া যায় তাই বডি বিল্ডিং এর ক্ষেত্রে এই তিনটি কে বিশুদ্ধ প্রোটিন হিসাবে ধরা হয়।

____________________ধন‍্যবাদ___________________

আমাকে ফেসবুক এ ফলো করতে ক্লিক করুন

FACEBOOK👍

No comments

Featured Post

Gym. / All about gym in हिंदी & বাংলা. / Gym fitness.

                    Gym जाने का सही उम्र:- नमस्कार दोस्तो में हो  देबजित देब  ओर आपलोगो को स्वागत करता हो मेरा यार्ड  फिटनेस यार्ड...

Powered by Blogger.